সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৬:১১ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
১৪ বছর পর ‘ভুলভুলাইয়া’র ছবিতে অক্ষয় কুমার ‘কিশোর গ্যাং নির্মূলে উচ্চ পর্যায়ের নির্দেশনা পেয়েছে র‌্যাব’ উপপ্রধানমন্ত্রীর দায়িত্ব হারানোর পর থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ বিরোধী দল নিধনে এখনো বেপরোয়া কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে : মির্জা ফখরুল রাজশাহীর দুই জেলায় ভূমিকম্প অনুভূত ঢাকাসহ ৫ জেলার শিক্ষাপ্রতিষ্ঠান সোমবার বন্ধ কালবৈশাখী ঝড়ে লন্ডভন্ড শ্রীমঙ্গল-কমলগঞ্জ, ৫০ হাজার গ্রাহক বিদ্যুৎ বিছিন্ন তাপপ্রবাহে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী গ্রেফতারের আতঙ্কে নেতানিয়াহু, প্রতিরোধের চেষ্টায় যুক্তরাষ্ট্রও পদ্মা সেতুতে টোল আদায় হয়েছে ১৫০০ কোটি টাকা
মেট্রোরেলের সার্ভার অকার্যকর, সমন্বয় হচ্ছে না টিকিট বিক্রির হিসাব

মেট্রোরেলের সার্ভার অকার্যকর, সমন্বয় হচ্ছে না টিকিট বিক্রির হিসাব

স্বদেশ ডেস্ক:

উদ্বোধনের পর এক সপ্তাহ পার হয়ে গেলেও মেট্রোরেলের সার্ভার ঠিক হয়নি। ফলে টিকিট বিক্রির মোট হিসাব আপাতত পাওয়া যাচ্ছে না। তবে টিকিট বিক্রি এবং যাত্রীদের যাতায়াত সেবা স্বাভাবিক আছে। এ পর্যন্ত লক্ষাধিক যাত্রী মেট্রোরেল ভ্রমণের স্বাদ নিতে পেরেছে।

মেট্রোরেলের (এমআরটি-৬) একজন দায়িত্বশীল কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে যুগান্তরকে জানান, মেট্রোরেল উদ্বোধনের দিন থেকেই সার্ভার কাজ করছে না। এখনো সমাধান হয়নি। এ কারণে টিকিট বুথের তথ্য ও হিসাব সমন্বয় করে মোট হিসাব মেলানো সম্ভব হচ্ছে না। সংকট নিরসনে কাজ চলছে। তবে এখনো সমাধান করা সম্ভব হয়নি। কবে সমাধান হবে, তাও বলা সম্ভব হচ্ছে না। এ কারণে মেট্রোরেলের টিকিট বিক্রি ও আয়ের সঠিক হিসাব দেওয়া সম্ভব হবে না।

এ প্রসঙ্গে ডিএমটিসিএল-এর পরিচালক (অর্থ ও হিসাব) মো. আফতাবুজ্জামান বুধবার যুগান্তরকে জানান, সার্ভার জটিলতার কারণে টিকিট বিক্রি ও আয়ের হিসাব তার কাছে আসছে না।

ডিএমটিসিএল-এর জেনারেল ম্যানেজার অপারেশন মো. ইফতেখার হোসেনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কোনো মন্তব্য করতে চাননি।

সূত্র জানায়, উদ্বোধনের পরদিন ২৯ ডিসেম্বর থেকে গত সোমবার পর্যন্ত পাঁচ দিনে ম্যানুয়াল হিসাব অনুযায়ী ৪৬ লাখ ৮০ হাজার ৩০০ টাকা আয় করেছে মেট্রোরেল। প্রথম দিন ৩ লাখ ৯৩ হাজার ৫২০ টাকা, দ্বিতীয় দিন ১ লাখ ৩৯ হাজার ৯৮০ টাকা, তৃতীয় দিন ১২ লাখ ৩১ হাজার ৭১০ টাকা, চতুর্থ দিন ৯ লাখ ১৬ হাজার ৩৪০ টাকা এবং পঞ্চম দিন ১০ লাখ ১৪ হাজার ৪১০ টাকা টিকিট থেকে আয় হয়েছে। এ হিসাবে গড়ে প্রতিদিন আয় হয়েছে প্রায় সাড়ে ৯ লাখ টাকা করে। বুধবারের গড় হিসাব যুক্ত করলে ৬০ লাখের কাছাকাছি পৌঁছে যাবে। এ রিপোর্ট লেখা পর্যন্ত বুধবারের হিসাব মেট্রোরেল কর্তৃপক্ষ সমন্বয় করতে পারেনি।

এছাড়া সংশ্লিষ্টরা জানিয়েছেন, এই হিসাব অনুযায়ী উদ্বোধনের প্রথম ৫ দিনে প্রায় ৮০ হাজার যাত্রী মেট্রোরেলে চলাচল করেছেন। মঙ্গলবার মেট্রোরেলের সাপ্তাহিক ছুটি। অর্থাৎ সপ্তাহে একদিন মেট্রোরেল বন্ধ থাকবে।

প্রসঙ্গত, দেশের প্রথম মেট্রোরেল উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ২১ দশমিক ২৬ কিলোমিটার। এর মধ্যে গত ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রাথমিকভাবে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার রুটের উদ্বোধন করেন। প্রাথমিকভাবে প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চলাচল করছে। তবে নানা সীমাবদ্ধতা দূর করে দ্রুতগতির এই যানবাহনের স্মার্টসেবা পেতে আরও কিছুদিন সময় লাগবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877